5
ওয়ার্ডপ্রেস মাল্টিসাইটে নিজস্ব সাইনআপ তৈরি নিয়ে রিসোর্সের বড় অভাব। তাই এই টিউটোরিয়ালে তার সব একত্র করে একটা পূর্ণাঙ্গ দিকনির্দেশনা দেয়া হলো।

ওয়ার্ডপ্রেসে আমরা সচরাচর একক সাইট পরিচালনা করি, অর্থাৎ সেখানে একটা ইন্সটলেশনে একটাই সাইট চলে। কিন্তু ওয়ার্ডপ্রেস তার একটা ইন্সটলেশনে একাধিক সাইট চালানোরও একটা সুযোগ দিয়ে রেখেছে, আর তা হলো ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট। প্রথমদিকে ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট WordPress MU নামে কাজ শুরু করলেও তা পরবর্তিতে ওয়ার্ডপ্রেস কোর-এ অন্তর্ভুক্ত করা হয়। এবং বলা যায়, সবচেয়ে বড় ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট ইন্সটলেশন হচ্ছে WordPress.com, যেখানে আপনি চাইলেই বিনামূল্যে একটা ব্লগ খুলে ফেলতে পারেন।

ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট তুলনামূলক কম জনপ্রিয় এবং এর রিসোর্সও কম পাওয়া যায়, কারণ এর ব্যবহারকারী কম। আবার, যেহেতু মাল্টিসাইটের আর্কিটেকচার ভিন্ন, তাই অনেক প্লাগইনই ওয়ার্ডপ্রেস মাল্টিসাইটে চলে না। কিংবা হয়তো অধিকাংশ মানুষই এই ভিন্ন আর্কিটেকচারের সুযোগটা নিতে জানেন না। আপনার একাধিক ভাষায় ওয়েবসাইট দরকার, সাবডোমেইন কিংবা সাবফোল্ডার করে সেখানে একাধিক ওয়ার্ডপ্রেস ইন্সটল করেই আপনি কাজ সেরে ফেলছেন – এরকম ঘটনা অহরহ ঘটে। কিন্তু যিনি এই সুবিধাটা সম্পর্কে ওয়াকিবহাল, এবং চ্যালেঞ্জটা নিতে আগ্রহী, তিনি আসলে সুযোগটা নিতে চান, এবং তখনই ওয়ার্ডপ্রেসের মাল্টিসাইট বা একই ওয়ার্ডপ্রেসে একাধিক আলাদা সত্ত্বার সাইটের জন্ম হয়।

Comments

Who Upvoted this Story

What is Tuts Publication Network?

Tuts Publication Network (TPN) is a platform to Explore, Save & Share unlimited web pages, videos, photos online.